কীভাবে অনলাইনে বিক্রি করবেন তা শিখুন

আজই অনলাইনে বিক্রি শুরু করুন

আপনি সফল ব্যবসায়ী হোন বা ব্যবসার বিষয়ে আপনার আগ্রহ এবং উৎসাহ থাকুক, আর মাত্র কয়েকটি ধাপ সম্পূর্ণ করলেই আপনি Amazon.in এ বিক্রয় করতে পারবেন
Amazon-এর মাধ্যমে অনলাইনে বিক্রি করুন

শুধুমাত্র 2% রেফারেল ফি দিয়ে Amazon-এ বিক্রয় শুরু করুন*

26শে অক্টোবর 2021, বিকেল 5টা থেকে কার্যকর হওয়া সুবিধা, 2% 'Amazon-এ বিক্রি করার ফি' বা 'রেফারেল ফি' এর সুবিধা নিয়ে Amazon-এ আপনার ব্যবসা চালু করুন। 300 টাকা পর্যন্ত সমস্ত প্রোডাক্ট বিভাগ এবং 1000 টাকা পর্যন্ত নির্বাচিত বিভাগে ফ্ল্যাট Amazon/রেফারেল ফি প্রযোজ্য।

Amazon.in-এ কেন বিক্রি করবেন

বর্তমানে 7 লাখের বেশি বিক্রেতা কোটি কোটি কাস্টমারের কাছে পৌঁছানোর জন্য Amazon.in কে বেছে নিয়েছেন, এবং তারা সকলেই অনেক সুবিধা ভোগ করছেন, যেমন:
সুরক্ষিত পেমেন্টস

সুরক্ষিত পেমেন্ট, নিয়মিত

পে-অন-ডেলিভারি অর্ডার সহ সমস্ত উপায়ে উপার্জন করা অর্থ সুরক্ষিতভাবে আপনার ব্যাংক অ্যাকাউন্টে প্রতি 7 দিন অন্তর জমা দেওয়া হয়।
চাপ মুক্ত শিপিং

চাপ মুক্ত শিপিং

Fulfillment By Amazon (FBA) বা Easy Ship, যাই বেছে নিন না কেন, আপনার প্রোডাক্ট ডেলিভারির দায়িত্ব আমাদের।
সার্ভিস প্রোভাইডার

প্রতিটি প্রয়োজনের জন্য সার্ভিস

প্রোডাক্ট ফটোগ্রাফি, অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট এবং আরও অনেক কিছু জন্য তৃতীয় পক্ষের পেশাদারদের কাছ থেকে অর্থের বিনিময়ে সার্ভিস পান।
আপনি শুধু নিজের প্রোডাক্টের উপরে মনোনিবেশ করুন, বাকি সমস্ত কিছুর দায়িত্ব Amazon নিয়ে নেবে
বিনয় জনপরিচালক, বেনেস্তা

বিক্রি করার জন্য প্রয়োজনীয় বিষয়গুলি

আপনি যদি Amazon.in এ বিক্রি করতে চান, তাহলে আপনাকে Amazon Seller Central অ্যাক্সেস করতে হবে। একটি অ্যাকাউন্ট তৈরি করলেই আপনি এটি অ্যাক্সেস করতে পারবেন। এতে মাত্র 15 মিনিট সময় লাগে এবং বিক্রি শুরু করার জন্য আপনাকে মাত্র দুটি তথ্য দিতে হবে:
GST
আপনার ব্যবসার GST/PAN সংক্রান্ত তথ্য
ব্যাংক অ্যাকাউন্ট
পেমেন্টগুলি জমা করার জন্য একটি অ্যাক্টিভ ব্যাংক অ্যাকাউন্ট লাগবে
আপনি যে বিভাগে এবং যে ব্র্যান্ডের জিনিস বিক্রি করছেন, সেই অনুযায়ী নিচের বিভাগ সংক্রান্ত তথ্যের পেজগুলিতে গিয়ে Amazon.in-এ বিক্রয় করার প্রক্রিয়াটি ধাপে ধাপে বুঝে নিন। এছাড়া, সবথেকে বেশি বিক্রি হওয়া উপ-বিভাগ, প্রোডাক্ট লিস্টিং এর জন্য প্রয়োজনীয় নথিপত্র, ফি হিসেব করা, ইত্যাদি বিষয়ে ভাল করে পড়ে নিন।

Amazon-এ ব্যবহৃত শব্দভাণ্ডার:

Seller Central

Seller Central এমন একটি ওয়েবসাইট যেখানে বিক্রেতারা Amazon.in এ তাদের বিক্রয়ের কার্যকলাপ পরিচালনা করতে লগ ইন করেন। এখান থেকে আপনি প্রোডাক্ট লিস্টিং তৈরি, ইনভেন্টরি ম্যানেজ, মূল্য আপডেট, ক্রেতাদের সাথে যোগাযোগ, অ্যাকাউন্টের হেল্থ নিরীক্ষণ, এবং সহায়তা পেতে পারেন।

প্রোডাক্ট লিস্টিং তৈরি করা

Seller Central অ্যাকাউন্ট তৈরি করা হয়ে গেলে আপনি লিস্টিং প্রক্রিয়ার মাধ্যমে Amazon.in এ বিক্রয়ের জন্য আপনার প্রোডাক্ট উপলব্ধ করতে পারেন। লিস্টিং প্রক্রিয়ার মাধ্যমে কীভাবে এটি করবেন, তা পড়ে জানুন।
  • আপনি যদি এমন কিছু বিক্রি করেন যা Amazon.in এ আগে থেকেই পাওয়া যায়, তাহলে আপনি সেই রকম প্রোডাক্টের সাথে মিলিয়ে নিজের প্রোডাক্টের লিস্টিং তৈরি করতে পারেন
  • ব্র্যান্ডটা যদি আপনার নিজস্ব হয় বা আপনি নতুন প্রোডাক্ট বিক্রি করেন, তাহলে সেই প্রোডাক্টের সমস্ত তথ্য, যেমন প্রোডাক্ট বিবরণ, আয়তন, ছবি, ফিচার এবং বিভিন্ন বৈচিত্র সংক্রান্ত তথ্য দিয়ে নতুন লিস্টিং তৈরি করতে হবে।

স্টোর করুন ও ডেলিভারি দিন

একজন Amazon.in বিক্রেতা হিসাবে, আপনাকে প্রোডাক্ট স্টোর করতে হবে এবং কাস্টমারদের কাছে তা ডেলিভারিও দিতে হবে। আপনি নিজে এটি করতে পারেন বা আপনার হয়ে এটি করার দায়িত্ব Amazon-কে দিতে পারেন।

এই ক্ষেত্রে বিভিন্ন বিকল্পগুলি হল:
  • Fulfillment by Amazon: স্টোরেজ প্যাকিং এবং ডেলিভারির দায়িত্ব Amazon-এর। আপনি Prime ব্যাজ পাবেন এবং কাস্টমার সহায়তার দায়িত্ব Amazon নেবে
  • Easy Ship: প্রোডাক্ট স্টোরেজের দায়িত্ব আপনার, কিন্তু কাস্টমারের কাছে ডেলিভারির দায়িত্ব Amazon-এর।
  • Self Ship: স্টোরেজ এবং তৃতীয় পক্ষের কুরিয়ার পরিষেবার মাধ্যমে প্রোডাক্ট ডেলিভারি, দুটি দায়িত্বই আপনার

বিক্রয়ের মাধ্যমে উপার্জন করুন

Amazon.in বিক্রেতা হিসাবে কাজ শুরু করলে আপনি অর্ডার পেতে শুরু করবেন। আপনার ব্যাংক অ্যাকাউন্ট যাচাই করার পর, এই সমস্ত অর্ডার থেকে উপার্জিত অর্থ আপনার ব্যাংক অ্যাকাউন্টে প্রতি 7 দিন অন্তর (Amazon ফি কেটে নেবার পর) জমা দেওয়া হবে। আপনি Seller Central প্রোফাইলে গিয়ে যখন মন তখন আপনার সেটেলমেন্টের তথ্য দেখতে পারেন এবং কোনও প্রশ্ন থাকলে সে ক্ষেত্রে বিক্রেতা সহায়তার সাথে যোগাযোগ করতে পারেন

Amazon.in-এর সাহায্যে আপনার ব্যবসা বড় করে তুলুন

Amazon.in বিক্রেতা হিসেবে কাজ শুরু করলে আপনার নিজের ব্যবসা বড় করে তোলার জন্য বহু টুলস ও প্রোগ্রাম (পেড এবং ফ্রি, দুরকমই) অ্যাক্সেস করতে পারবেন।

Amazon কীভাবে আপনার ব্যবসা বৃদ্ধি করতে সাহায্য করতে পারে, তা জানুন:
  • কাস্টমারদের কাছে প্রোডাক্ট ডেলিভারির জন্য Fulfillment by Amazon বেছে নিলে অথবা Local Shops by Amazon-এর অধীনে প্রোডাক্ট বিক্রি করলে আপনি Prime ব্যাজ পাবেন।
  • আপনি অটোমেটেড প্রাইসিং টুলের সাহায্যে বিভিন্ন নিয়ম সেট করে প্রোডাক্টের দাম অটোমেটিক অ্যাডজাস্ট করতে পারেন; এর মাধ্যমে আপনার Buy Box জেতার সম্ভাবনা বৃদ্ধি পাবে।
  • আমাদের Voice of Customers ড্যাশবোর্ডের মাধ্যমে আপনি কাস্টমারদের কাছ থেকে আরও তথ্য এবং মতামত পেতে পারেন।

একটি ক্লিক করেই আপনি সহায়তা টিমের সাথে যোগাযোগ করতে পারেন

Amazon.in বিক্রেতা হিসেবে আপনি সবসময় আমাদের সহায়তা পাবেন। আপনার কোনও প্রশ্ন থাকলে আমরা তার উত্তর দেব। আপনি যদি কোনও পেশাদার সার্ভিস প্রোভাইডারের কাছে কোনও পরিষেবা আউটসোর্স করতে চান তাহলে আমরা আপনাকে সাহায্য করতে পারি। অথবা, আপনি যদি নিজেই শিখতে চান, তাহলেও আমরা আপনাকে সাহায্য করবো।
শুরু করার জন্য সাহায্য দরকার?

অনলাইনে প্রোডাক্ট বিক্রি করার যাত্রা আমাদের সাথেই শুরু করুন

Amazon.in-এর মাধ্যমে প্রতিদিন আপনার প্রোডাক্টগুলি কোটি কোটি কাস্টমারের সামনে তুলে ধরুন।
অ্যাকাউন্ট সেটআপ করতে মাত্র 15 মিনিট সময় লাগে